প্রধানমন্ত্রীর শক্ত নির্দেশ কোন রোহিঙ্গা পার্বত্য এলাকায় থাকবে না : রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়েছেন : প্রতিমন্ত্রী বীর বাহাদুর

প্রধানমন্ত্রীর শক্ত নির্দেশ কোন রোহিঙ্গা পার্বত্য এলাকায় থাকবে না : রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়েছেন : প্রতিমন্ত্রী বীর বাহাদুর

বশির আহমেদ, বান্দরবান প্রতিনিধিঃ
 প্রধানমন্ত্রীর শক্ত নির্দেশ কোন রোহিঙ্গা পার্বত্য এলাকায় থাকবে না, তাদেরকে কক্সবাজারে নিয়ে যাওয়া হবে, ইতিমধ্যে প্রায় নিয়ে গেছে। রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়ে প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন,বান্দরবানের বিভিন্ন সীমান্তে পয়েন্টে বিজিবির সদস্যরা কঠোর নজরদারি অব্যাহত রেখেছে কোন রোহিঙ্গা যাতে পার্বত্য এলাকায় প্রবেশ করে কোন ধরনের সমস্যা সৃষ্টি করতে না পারে এবং অবৈধভাবে বসবাস শুরু করে পাহাড় কেটে, গাছপালা কেটে পরিবেশ বিপর্যয় সৃষ্টি করতে না পারে তার জন্য প্রশাসনের পাশাপাশি জনসাধারণকেও সচেতন থাকতে হবে।

রবিবার সকালে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মাসিক আইন শৃঙ্খলা সভায় প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

সভায় এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এম.পি, জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার মোঃ জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুফিদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইয়াছির আরাফাত, মোঃ কামরুজ্জামান, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষ্মীপদ দাস, তিংতিং ম্যা সহ বিজিবি, পুলিশ, আনসার ও প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়ে প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন বান্দরবানের বিভিন্ন সীমান্ত পয়েন্টে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)র সদস্যরা কঠোর নজরদারি অব্যাহত রেখেছে, কোন রোহিঙ্গা যাতে পার্বত্য এলাকায় প্রবেশ করে কোন ধরনের সমস্যা সৃষ্টি করতে না পারে এবং অবৈধভাবে বসবাস শুরু করে পাহাড় কেটে, গাছপালা কেটে পরিবেশ বিপর্যয় সৃষ্টি করতে না পারে তার জন্য প্রশাসনের পাশাপাশ জনসাধারণকে ও সচেতন থাকতে হবে।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে কাজ করেছে সরকার, কোন রোহিঙ্গা বান্দরবান এলাকায় অবস্থান করবে না এবং শীঘ্রই বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রুর নো ম্যান্স ল্যান্ডে অবস্থানরত রোহিঙ্গাদের কক্সবাজারে শরণার্থী ক্যাম্পে পাঠানো হবে।

সভায় বীর বাহাদুর সম্প্রতি বান্দরবানের বালাঘাটা বাজারে অগ্নিকান্ডে যথাসময়ে বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঘটনাস্থলে না পৌছায় চরম ক্ষোভ প্রকাশ করেন।

এ সময় প্রতিমন্ত্রী অগ্নিকান্ড ঘটার সময় বান্দরবান বিদ্যুৎ বিভাগ বিদ্যুৎ ব্নধ না রাখা ও কন্ট্রোল রুমে কেউ ফোন রিসিভ না করায় বিদ্যুৎ বিভাগকে সতর্ক করে দেন এবং জেলা প্রশাসককে ঘটনার সৃষ্ট তদন্ত করে যথাযথ শাস্তি দেওয়ার নির্দেশ প্রদান করেন। সভায় বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক মোঃ ইকবাল হোসেন উপস্থিত থাকলেও অগ্নিকান্ড সংগঠিত হওয়ার যথাযথ কারণ ও যথাসময়ে গাড়ি ঘটনাস্থলে না পৌছার ব্যাখ্যা সভায় সঠিকভাবে উপস্থাপন করতে পারেননি।

সভায় প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি ভবিষ্যতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের প্রতি আরো যতœশীল হওয়ায় আহবান জানান এবং জেলা প্রশাসককে রাত বিরাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয় পরিদর্শন করার নির্দেশ দেন।

সভায় এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার মোঃ জাকির হোসেন মজুমদার, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষ্মীপদ দাস, তিংতিংম্যা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মফিদুল আলম,অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইয়াছির আরাফাত, মোঃ কামরুজ্জামান সহ বিজিবি, পুলিশ, আনসার ও প্রশাসনের উর্ধতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment